Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st ডিসেম্বর ২০২২

মানব সম্পদ

                      মানবসম্পদ ব্যবস্থাপনা  উন্নয়ন

মানবসম্পদ হচ্ছে যে কোনো প্রতিষ্ঠানের প্রাণ। দুর্নীতি দমন কমিশন মানবসম্পদ ব্যবস্থাপনা, তাদের সক্ষমতার উন্নয়ন, কর্মপরিবেশের উন্নয়ন, নিরাপত্তা এবং নৈতিকতার কালোত্তীর্ণ মানদন্ড রক্ষার সকল কার্যক্রম প্রশাসন অনুবিভাগের মাধ্যমে সম্পূর্ণ করে থাকে। কমিশন তার মানবসম্পদ উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। কমিশন মনে করে কর্মকর্তাদের দক্ষতা, ক্ষিপ্রতা, মননশীলতা এবং চারিত্রিক দৃঢ়তা উন্নয়নে দেশ-বিদেশে প্রশিক্ষণ অতীব গুরুত্বপূর্ণ। বর্তমান বিশ্বে সাইবার ক্রাইম, অর্থ পাচারসহ নতুন নতুন দুর্নীতি সংক্রান্ত অপরাধ দমনে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। কারণ সময়ের সাথে সাথে দুর্নীতির প্রকৃতি, উদ্দেশ্য ক্রমাগত পরিবর্তন হচ্ছে। এ প্রেক্ষাপটে দুর্নীতি দমন কমিশন পাঁচ বছর মেয়াদি যে কৌশলগত কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে তার আলোকে মানবসম্পদ ব্যবস্থাপনা এবং এর উন্নয়নে পরিকল্পিতভাবেই বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে।

কমিশনের মানব ও আর্থিক সম্পদ ও সরবরাহ ব্যবস্থাপনা নিশ্চিত করে প্রশাসন অনুবিভাগ দু’টি শাখায় বিভক্ত-

  • প্রশাসন ও সংস্থাপন এবং
  • অর্থ ও হিসাব

প্রশাসন, সংস্থাপন এবং অর্থ অনুবিভাগের আওতাধীন বিষয়সমূহ হচ্ছেঃ

১। কমিশনের কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, পদোন্নতি, পদায়ন, প্রেষণ ও ভ্রমণ ব্যবস্থাপনা;

২। আইন অনুযায়ী দুদক কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা নিষ্পত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং তাদের চাকুরির অবস্থা ও অন্যান্য বিষয়;

৩। দেশে-বিদেশে প্রশিক্ষণের জন্য কর্মকর্তা/কর্মচারী মনোনয়ন প্রস্তাব পেশ,

৪। কমিশনের বৈঠকের প্রাক্কালে কমিশনের সচিবকে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান;

৫। অধীন কার্যালয়সমূহ বছরে কমপক্ষে দু’বার পরিদর্শন করা এবং কমিশন সচিবের নিকট প্রতিবেদন পেশ;

৬। কমিশনের সার্বিক নিরাপত্তা তত্ত্বাবধান করা, গুদাম, আসবাবপত্র ও অবকাঠামো রক্ষাণাবেক্ষণ ও সরবরাহ;

৭। কমিশনের সকল শাখার জন্য প্রয়োজনীয় লজিস্টিকস সংগ্রহ, রক্ষণাবেক্ষণ ও সরবরাহ;

৮। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত সকল কার্যক্রম নিয়ন্ত্রণ ও বাস্তবায়্ন;

৯। কমিশন কার্যালয়ের কর্মপরিবেশের উন্নয়ন ইত্যাদি;

 

প্রশাসন অনুবিভাগের পদক্ষেপ:

১। বিদ্যামান সাংগঠনিক কাঠামো যুগোপযোগী করণ

২। নতুন জনবল নিয়োগ

৩। প্রশিক্ষণ

৪। তথ্য প্রযুক্তি ব্যবহার

            (ক) দুদক অভিযোগ কেন্দ্র (হটলাইন ১০৬)

            (খ) ই-নথি চালু

            (গ) ই-জিপির মাধ্যমে ক্রয়

            (ঘ) ই-রিক্রুটমেন্ট

 ৫। সশস্ত্র ইউনিট

৬। হাজতখানা স্থাপন

৭। আর্কাইভ তৈরি

৮। রেকর্ড রুম স্থাপন

৯। ইন্টেলিজেন্স ইউনিট গঠন/কর্মবন্টন নির্দেশিকা প্রণয়ন

১০।IPMS software চালুকরণ

১১। বিভিন্ন নীতিমালা,আইন যুগোপযোগীকরণ

১২।ফরেনসিক ল্যাব চালুকরণ

 

সদর দপ্তর  মাঠ পর্যায়ের কার্যালয়ে মানবসম্পদ বন্টন

কমিশনের বিদ্যমান জনবল কাঠামো অনুযায়ী প্রধান কার্যালয়, ৮টি বিভাগীয় কার্যালয় এবং ৩৬ টি সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীর (সুপার নিউমারারি পদসহ ২১৪৬ জন) জন্য সরকার অনুমোদিত একটি সাংগঠনিক কাঠামো রয়েছে, দুদকের প্রধান কার্যালয়, বিভাগীয়র ও সমন্বিত জেলা কার্যালয়ে মানব সম্পদ বন্টন তালিকা নিচের তালিকাতে দেখানো হয়েছে।

দুদকের বর্তমান মানব সম্পদ (সুপার নিউমারারি পদসহ)

 

দুর্নীতি দমন কমিশনের (২০৯৮+৪৮)=২১৪৬ জনবলের বিবরণ

 

ক্রঃ নং

পদবী

প্রধান কার্যালয়

বিভাগীয় কার্যালয়

সমন্বিত জেলা কার্যালয়

      সর্বমোট

মন্তব্য

 

 

(জেষ্ঠ্যতার ভিত্তিতে নয়)

কর্মরত

শূন্য

কর্মরত

শূন্য

কর্মরত

শূন্য

 কর্মরত

শূন্য

 

 

সচিব

 

     ১

 

 

 

মহাপরিচালক

 

 

 

 

 

পরিচালক

২২

৭              

৩০

 

 

সিস্টেম এনালিস্ট

 

 

একান্ত সচিব (চেয়ারম্যান ও কমিশনার)

 

 

একান্ত সচিব (কমিশনের সচিবের)

 

 

উপপরিচালক

৮৮

৫৯

৩৬

১২৬

৬৫

 

 

প্রোগ্রামার/সঃসিঃ এনালিস্ট

 

 

প্রসিকিউটর

১০

১০

 

 

১০

মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার

 

 

১১

সহকারী পরিচালক

৮৩

১৩২

১০৫

১৯৫

১৩৬

 

 

১২

সহকারী প্রোগ্রামার

 

 

১৩

মেডিকেল অফিসার

 

 

১৪

সহকারী মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার

 

 

১৫

সহকারী পরিচালক (তথ্য ও যোগাযোগ)/জনসংযোগ কর্মকর্তা

  ১

 

 

১৬

প্রোটোকল অফিসার

 

 

 

১৭

সহকারী পরিচালক (ইলেকট্রিক্যাল)

 

 

১৮

প্রথম শ্রেণি : মোট =

২১৪

২২০

১৭

১৪১

৩৭২

২৩০

 

 

১৯

উপসহকারী পরিচালক

৪৪

১৬১

১২২

২২

১৭৪

১৮৩

 

 

২০

কোর্ট পরিদর্শক

৩৬

৩৭

 

 

২১

প্রশাসনিক কর্মকর্তা

 

 

২২

২৩

পরিবহন কর্মকর্তা

 

২৪

হিসাবরক্ষণ কর্মকর্তা

 

২৫

দ্বিতীয় শ্রেণি : মোট =

৫০

১৬৯

১২৮

৫২

১৮৬

২২১

 

২৬

কম্পিউটার অপারেটর

-

-

 

২৭

নার্স

-

-

 

২৮

ফার্মাসিস্ট

-

-

 

২৯

প্রধান সহকারী

২৫

৩০

 

৩০

সহকারী পরিদর্শক

৫৮

১৪

৬৩

১৪

 

৩১

হিসাব রক্ষক

 

৩২

সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপাঃ

১০

১০

 

৩৩

লাইব্রেরীয়ান/

ক্যাটালগার

 

৩৪

সাটঁমুদ্রাক্ষরিক-কাম-কম্পিঃ অপাঃ

 

 

১৮

১০

২৩

১৩

 

 

 

 

 

 

 

৩৫

উচ্চমান সহকারী/সহকারী

৩৮

১১

৩০

৭৬

১৭

 

৩৬

কোর্ট সহকারী (এএসআই)

৩৭

-১৭

৫৩

১৯

৯০

 

৩৭

ক্যাশিয়ার

 

৩৮

ডাটা এন্ট্রি/ কন্ট্রোল অপারেটর

৫৭

৭৬

৩৫

৯৬

 ৮১

 

৩৯

অভ্যর্থনাকারী কাম টেলিফোন অপারেটর

 

৪০

ড্রাইভার

৩৬

৪১

৩৬

৩৬

৮০

৭৭

 

৪১

 

স্বাস্থ্য সহকারী

 

 

 

 

৪২

তৃতীয় শ্রেণি : মোট =

২৩৩

১৩৫

৩৬

১২

২১২

৭৬

৪৮১

২২৩

 

৪৩

ডেসপাচ রাইডার

 

৪৪

কনস্টেবল

৪৪

৩৯

৪৯

১৩১

১০০

১৭৯

৪৭টি পদ সুপার নিউমারারি

৪৫

ড্রাইভার কনস্টেবল*

সুপার নিউমারারী পদ

৪৬

নিরাপত্তারক্ষী

১৩

১৭

 

৪৭

দপ্তরী*

সুপার নিউমারারি পদ

৪৮

অফিস সহায়ক

৪২

১০

৫০

১০

 

৪৯

যানবাহন ক্লিনার

 

৫০

ক্লিনার

 

১১

৩৬

৫৫

 

৫১

গার্ড

 

৫২

চতুর্থ শ্রেণি : মোট =

১০৪

৭৩

১৯

২১

৪৯

১৬৭

১৭২

২৬১

সুপার নিউমারারি শূন্য পদ ৪৭টি

৫৩

সর্বমোট =

৬০১

৫৯৭

৮০

৪০

৫৩০

২৯৮

১২১১

৯৩৫

 

 

Email: dg.admin@acc.org.bd


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon